ঢাকা , শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম ::
Logo বেইলি রোডে অগ্নিকান্ডে মৃতের সংখ্যা বেড়ে ৪৬, দগ্ধরাও সংকটাপন্ন: স্বাস্থ্যমন্ত্রী Logo সাত প্রতিমন্ত্রীর শপথ গ্রহণ Logo আলো ঝলমলে রাতে বিপিএলের চ্যাম্পিয়ন বরিশাল Logo ফতুল্লায় নাসিম ওসমান স্মৃতি ক্রিকেট টুর্নামেন্টের পুরস্কার বিতরণ Logo সোনারগাঁয়ের মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় ফুট ওভার ব্রীজ হকার মুক্ত করলেন এম পি কাউসার হাসনাত Logo নাঃগঞ্জে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বইমেলায় কবিদের উত্তরীয় দিয়ে বরণ Logo সিদ্ধিরগঞ্জ পাওয়ার হাউজ স্কুলে ভর্তি বানিজ্য, ভর্তিতে অনিশ্চিত জমজ শিশু, প্রধান প্রকৌশলীর বদলির দাবি Logo উপজেলা নির্বাচনে সবার সহযোগিতা ও দোয়া চাইলেন মাকসুদ চেয়ারম্যান Logo বৃহত্তম মদনগঞ্জ পেশাজীবি শ্রমিক কল্যান সংগঠন’র ৫ ম বারের মতো বিনামূল্যে সুন্নতে খাৎনা অনুষ্ঠিত Logo বন্দরে গৃহবধূকে কুপিয়ে হত্যা ও স্বামী গুরুত্বর জখমের ঘটনায় মা ও ছেলে আটক

সরকারের শুভবুদ্ধি উদয় হওয়ার সম্ভাবনা নেই : মির্জা ফখরুল

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের কোন রকমের শুভ বুদ্ধির উদয় হবার সম্ভাবনা নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সরকার দেশের জনগণকে গণতান্ত্রিক অধিকার থেকে দূরে রাখা, রাজনীতি থেকে দূরে রাখা এবং সত্যিকার অর্থে এখানে যেন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচন না হতে পারে, তারা যেন একদলীয় নির্বাচন আবার করতে পারে সেই লক্ষ্যে কাজ করছে। কিন্তু এবার জনগণ এটা করতে দেবে না। জনগণের উত্তাল আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারকে পরাজিত করেই আইনের শাসন, গণতন্ত্রের শাসন, গণতান্ত্রিক ব্যবস্থা এবং সুষ্ঠু নির্বাচনকে ফেরত আনতে হবে তাদের পদত্যাগের মধ্য দিয়ে।

গতকাল মঙ্গলবার বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে নেতাকর্মীদের সাথে নিয়ে তার কবরে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

দুর্নীতি দমন কমিশনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু এবং চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমানের বিরুদ্ধে দেয়া বিচারিক আদালতের সাজা উচ্চ আদালতের বহাল রাখার বিষয়ে মির্জা ফখরুল বলেন, এই মামলাগুলোর রায় দেয়া থেকে বুঝা যায় যে, এই সরকার সম্পূর্ণ রাষ্ট্রযন্ত্রকে, বিচার ব্যবস্থাকে দখল করে নিয়েছে। যারা গণতান্ত্রিক আন্দোলন করছে তাদেরকে ফরমায়েসী রায় দিয়ে কারাগারে পাঠিয়ে আন্দোলনকে স্তব্ধ করতে চাইছে। দীর্ঘ ১২ বছর ধরে তারা একই কাজ করছে।

তিনি বলেন, এটা একটা ফরমায়েসী রায়। এই ধরনের রায় দিয়ে কোনো দিন গণতান্ত্রিক আন্দোলনকে স্তব্ধ করা যাবে না। জনগণ তাদের অধিকার অবশ্যই আদায় করবে।

দলের প্রতিষ্ঠাতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিএনপি মহাসচিব বলেন, আজকে এমন এক সময়ে আমরা এই মহান নেতার শাহাদাতবার্ষিকী পালন করতে যাচ্ছি যখন বাংলাদেশ সম্পূর্ণভাবে একদলীয় শাসন ব্যবস্থার যাতাকলের মধ্যে পড়েছে, যখন মানুষের গণতান্ত্রিক অধিকার, ভোটের অধিকার কেড়ে নেয়া হয়েছে, যখন বাংলাদেশের অস্তিত্বকে বিপন্ন করা হচ্ছে, সেই সময়ে আজকে এই নেতার শাহাদাত বার্ষিকী পালন করা আমাদের সমগ্র জাতির কাছে অত্যন্ত প্রাসঙ্গিক। ১৯৭৫ সালের পরে সিপাহী-জনতার বিপ্লবের মধ্য দিয়ে যে হারিয়ে যাওয়া গণতন্ত্র, একদলীয় শাসনব্যবস্থা থেকে বাংলাদেশকে নতুন করে একটি বহুদলীয় গণতন্ত্র উপহার দিয়েছিলেন এবং জিয়াউর রহমানের অত্যন্ত সফল নেতৃত্বে ‘বোটমলেস বাসকেট’ বাংলাদেশকে বলা হয়েছিলো সেই বোটমলেস বাসকেট থেকে সত্যিকার অর্থেই একটি সমৃদ্ধ বাংলাদেশে করবার যে কাজ তিনি শুরু করেছিলেন, যে ভিত্তি তিনি রচনা করেছিলেন সেই নেতার প্রতি আমরা গভীর শ্রদ্ধা নিবেদন করছি।

মির্জা ফখরুল বলেন, দুর্ভাগ্যের বিষয় যে গণতন্ত্রকে জিয়াউর রহমান পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সেই হারিয়ে যাওয়া গণতন্ত্রকে আবার ফিরিয়ে নিয়ে আসার জন্য দীর্ঘ সংগ্রাম-লড়াই করেছিলেন, তিনি এখনো এই গণতন্ত্রের জন্য গৃহে অন্তরীণ হয়ে আছেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাহেব তিনি নির্বাসিত হয়ে আছেন, প্রায় ৪০ লাখ মানুষকে মিথ্যা মামলা দিয়ে দমন করা হচ্ছে, জনগণের অধিকার আদায়ের আন্দোলনকে স্তব্ধ করার চেষ্টা করা হচ্ছে সেই সময়ে এই মহান নেতার শাহাদাতবার্ষিকী আমাদেরকে নতুনভাবে অনুপ্রাণিত করছে। আমরা আজকে নতুন করে শপথ নিয়েছি যেকোনো মূল্যে আমরা বাংলাদেশের হারিয়ে যাওয়া গণতন্ত্র পুনরুদ্ধার করবো।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর একদল বিপদগামী সদস্যের অভ্যুত্থানে নিহত হন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। সেই থেকে এই দিনকে বিএনপি ‘শাহাদাত দিবস’ হিসেবে পালন করে আসছে।

দিবসটি উপলক্ষে গতকাল সকাল ১১টায় শেরে বাংলা নগরে বিএনপি মহাসচিব দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস-চেয়ারম্যান শাহজাহান ওমর, এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালামসহ নেতা-কর্মীদের নিয়ে শেরে বাংলানগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে যান এবং কবরে পুস্পমাল্য অর্পন করেন। তারা মরহুম নেতার রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতেও তারা অংশ নেন।

এর আগে দিবসের শুরুতে ভোরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। নেতা-কর্মীরা বুকে কালো ব্যাজ ধারণ করে।
নেতা-কর্মীদের শ্রদ্ধা: সকাল ১০টা থেকে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে কয়েক হাজার নেতা-কর্মী শ্রদ্ধা নিবেদনের জন্য সমবেত হয়। ঢাকা মহানগর উত্তর-দক্ষিন, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল, মুক্তিযোদ্ধা দল, তাঁতী দল, মৎস্যজীবী দল, ড্যাব, এ্যাব, জাসাস, জিসাস, সম্মিলিত পেশাজীবী পরিষদ, জিয়া পরিষদ, জিয়াউর রহমান ফাউন্ডেশন, জিয়া মঞ্চসহ বিভিন্ন সংগঠন পুস্পস্তবক অর্পন করে।

কেন্দ্রীয় নেতাদের মধ্যে ফজলুল হক মিলন, শ্যামা ওবায়েদ, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নাসির উদ্দিন অসীম, শাম্মী আখতার, নিলোফার চৌধুরী মনি, শামীমুর রহমান শামীম, মীর নেওয়াজ আলী, আমিনুল হক, কাজী আবুল বাশার, মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, যুব দলের সুলতান সালাহ উদ্দিন টুকু, শফিকুল ইসলাম মিল্টন, মামুন হাসান, স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানি, রাজিব আহসান, মহিলা দলের আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, নায়াব ইউসুফ, কৃষক দলের হাসান জাফির তুহিন, শহিদুল ইসলাম বাবুল, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মতস্যজীবী দলের রফিকুল ইসলাম মাহতাব, আবদুর রহিম, উলামা দলের শাহ নেসারুল হক, নজরুল ইসলাম তালুকদার, এ্যাবের রিয়াজুল ইসলাম রিজু, হাছিন আহমেদ, ছাত্র দলের কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাইফ মাহমুদ জুয়েল, জাগপার খন্দকার লুৎফর রহমান, এসএম শাহাদাত প্রমুখ নেতারা উপস্থিত ছিলেন।

খাদ্য ও বস্ত্র বিতরণ
জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদনের পর বিএনপি মহাসচিব গতকাল মঙ্গলবার গাবতলী বাসস্ট্যান্ডের সামনে দুঃস্থ ও গরীবদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময়ে আমানউল্লাহ আমান, এসএ সিদ্দিক সাজু, আমিনুল হকসহ মহানগর নেতৃবৃন্দ ছিলেন। উত্তরা পূর্ব থানায় খাদ্য ও বস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপির সহ-প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ড. মোর্শেদ হাসান খান। এসময় শাহ আলম, এমএ মনির হাসান ভূঁইয়া, আব্দুস সালাম সরকার, ইঞ্জিনিয়ার মেহেদী হাসান, এসএম রিয়েল রোমান প্রমুখ। ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের মোট ৫৭টি স্পটে দুঃস্থদের মধ্যে এই খাবার সামগ্রী ও বস্ত্র বিতরণ করেন দলের কেন্দ্রীয় নেতারা। জিয়াউর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী উপলক্ষে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার গালা ইউনিয়নের বার্নিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫শ’ জন দুঃস্থ ও অসহায় মানুষের হাতে শাড়ি ও লুঙ্গি তুলে দেন স্বেচ্ছাসেবক দলের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও সিরাজগঞ্জ জেলা বিএনপির সদস্য গোলাম সরোয়ার। এসময় উপস্থিত ছিলেন- জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক শিক্ষক আবু শামীম, জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মোঃ আব্দুল কুদ্দুস প্রমূখ।

অন্যান্য স্থানে আলোচনা ও দোয়া মাহফিল
জিয়াউর রহমানের ৪২তম শাহাদাৎবার্ষিকীতে গতকাল আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে নেত্রকোণা জেলা বিএনপি। জেলা বিএনপির আহবায়ক প্রফেসর ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে ও মনিরুজ্জামান দুদুর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপি নেতা মাহফুজুল হক মাহফুজ। এসময় বজলুর রহমান পাঠান, সালাউদ্দিন খান মিল্কি, মশিউর রহমান মশু, ফরিদ আহমেদ ফকির ও রাজু আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়া জেলার বিএনপির উদ্যোগে এতিমদের মাঝে খাবার বিতরণ দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ জিয়ার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। দিনটি উপলক্ষে বগুড়া অ্যাজমা কেয়ার সেন্টারে ড্যাব জেলা, শহর ও শজিমেক শাখার সহযোগিতায় ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হয়। উদ্বোধন করেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মো. হেলালুজ্জামান তালুকদার লালু ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা।

ময়মনসিংহ ব্যুরো জানায়, জিয়া পরিষদ আয়োজিত দোয়া মাহফিল ও সভায় ভার্চুয়ালি প্রধান অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন। ময়মনসিংহ নগরীর মাসকান্দা আল মানার এতিমখানায় জেলা, মহানগর ও বাকৃবি শাখা জিয়া পরিষদ যৌথ ভাবে এই ও সভার আয়োজন করেন।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, রূপগঞ্জে দিবসটিতে দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়েছে। দুপুরে সদর ইউনিয়নে পিতলগঞ্জ সরকারি বিদ্যালয়ের মাঠে এই আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা বিএনপির সভাপতি মাহফুজুর রহমান হুমায়ুন।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, জেলা বিএনপির উদ্যোগে দিনটি পালিত হয়েছে। বিকেলে জেলা বিএনপির ইসলামপুরপাড়া কার্যালয়ে জেলা আহবায়ক আলী আহম্মদ এর সভাপতিত্বে শহীদ জিয়াউর রহমানের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সোনারগাঁয়ে এ উপলক্ষে পিরোজপুর ইউনিয়নে সভা, দোয়া ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়। উপজেলা যুবদলের উদ্যোগে এ অনুষ্ঠান করা হয়। প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাবেক সহ সভাপতি ওয়াহিদ বিন ইমতিয়াজ বকুল।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, নানা কর্মসূচির আয়োজন করে মহানগর বিএনপি। সকালে নগরীর রাজবাড়ি রোডস্থ দলীয় কার্যালয়ে কুরআনখানি, সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে দলীয় কার্যালয় প্রাঙ্গনে দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাকিব উদ্দিন সরকার পাপ্পুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর বিএনপির সদস্য সচিব মো. শওকত হোসেন।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে এই উপলক্ষে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে শহীদ প্রেসিডেন্ট জিউয়ার রহমানের বর্ণাঢ্য জীবনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ভার্চুয়ালি সংযুক্ত হয়ে সভায় বক্তব্য দেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাড. এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির উদ্যোগে সকাল সাড়ে ৯টায় নতুন হাসপাতাল রোডে জেলা বিএনপির রাজনৈতিক কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোণা জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হক সভার সভাপতিত্ব করেন।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জ ব্যারিস্টার মওদুদ আহমদের নিজ বাড়িতে এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন, ব্যারিস্টার মওদুদ আহমদের সহধর্মীনি বেগম হাসনা জসীম উদদীন মওদুদ।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে জেলা বিএনপির আয়োজনে দলীয় কার্যালয়ে সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সদস্য সচিব অ্যাড. কামরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. লিয়াকত আলী বাবু।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, দিনটি উপলক্ষে সাতক্ষীরায় খবার বিতরণ করা হয়েছে। শহরের হাটের মোড়ে বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জেলা বিএনপির আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী।

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে আদমদীঘিদে উপজেলা বিএনপি উদ্যাগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকাল ৭টায় উপজেলার দলীয় কার্যালয়ে দলীয় ও কালো পতাকা উত্তোলন, প্রতিকৃতিতে মাল্যদান অর্পন করা হয়। দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপির সভাপতি আব্দুল মহিত তালুকদারের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, আড়াইহাজারে মহিলা দলের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় মহিলা দলের সাংগঠনিক সম্পাদক পারভীন আক্তার।

ইবি সংবাদদাতা জানান, বিশ্ববিদ্যালয় জিয়া পরিষদের আয়োজনে অনুষদ ভবনের সামনে এক বর্ণাঢ্য র‌্যালি বের করে তারা। এসময় পরিষদের সভাপতি প্রফেসর ড. তোজাম্মেল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জিয়া পরিষদের কেন্দ্রীয় কমিটির মহাসচিব, প্রফেসর ড. এমতাজ হোসেন।

মতলব (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, মতলবে দিবসটি পালিত হয়েছে। সকাল ৯টায় মতলব উত্তর উপজেলার ফতেপুর পূর্ব ইউনিয়নের লুধুয়ায় এ উপলক্ষে সভা, দোয়া অনুষ্ঠিত হয়েছে। উপজেলা বিএনপির সহ-সভাপতি এসএম জাহাঙ্গীর আলম সভাপত্বিত করেন সভার।

মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপি কার্যালয়ে দিনটি উপলক্ষে সভা, দোয়া ও তবারক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির শিশু বিষয়ক সম্পাদক সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ সিদ্দিকী ।

শ্রীনগর (মুন্সীগঞ্জ) সংবাদদাতা জানান, উপজেলার কোলাপাড়া আলহাজ মমিন আলীর বাড়ির উঠানে এ উপলক্ষে সভা অনুষ্ঠিত হয়। শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন সভাপত্বিত করেন অনুষ্ঠানের।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, তিতাসে বিএনপি ও অঙ্গসংগঠনের আয়োজনে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির আহ্বায়ক মো. ওসমান গনি ভূইয়ার সভার সভাপতিত্ব করেন।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরগঞ্জে বিকেলে জেলা (উত্তর) বিএনপির সদস্য প্রকৌশলী লুৎফুল্লাহেল মাজেদ বাবুর ব্যানারে উপজেলা ও পৌর বিএনপি উদ্যোগে দিনটি পালিত হয়। এতে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা (উত্তর) বিএনপির সদস্য আমিরুল ইসলাম ভুইয়া মনি।

নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, নান্দাইলে সাবেক এম.পি মরহুম খুররম খান চৌধুরীর পুত্রের উদ্যোগে দিনটি ঘটা ভাবে পালন করা হয়। ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির প্রভাবশালী সদস্য জনাব নাসের খান চৌধুরীর নির্দেশে গতকাল মোয়াজ্জেমপুর মাজার বাসস্ট্যান্ড দলীয় কার্যালয়ে সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি জসিম উদ্দিন মাস্টার সভাপতিত্ব করেন সভার।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, দিনটি উপলক্ষে গাবতলীতে সভা ও দোয়ার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন।

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, লালপুরে সভা ও দোয়া মাহফিল করেছে বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। পৌর বিএনপির আয়োজনে গৌরীপুরস্থ প্রয়াত প্রতিমন্ত্রী ফজলুর রহমান পটলের বাসভবনে সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ট্যাগস
আপলোডকারীর তথ্য

কামাল হোসাইন

হ্যালো আমি কামাল হোসাইন, আমি গাইবান্ধা জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছি। ২০১৭ সাল থেকে এই পত্রিকার সাথে কাজ করছি। এভাবে এখানে আপনার প্রতিনিধিদের সম্পর্কে কিছু লিখতে পারবেন।

বেইলি রোডে অগ্নিকান্ডে মৃতের সংখ্যা বেড়ে ৪৬, দগ্ধরাও সংকটাপন্ন: স্বাস্থ্যমন্ত্রী

সরকারের শুভবুদ্ধি উদয় হওয়ার সম্ভাবনা নেই : মির্জা ফখরুল

আপডেট সময় ০৩:৫৫:০৭ পূর্বাহ্ন, বুধবার, ৩১ মে ২০২৩

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের কোন রকমের শুভ বুদ্ধির উদয় হবার সম্ভাবনা নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সরকার দেশের জনগণকে গণতান্ত্রিক অধিকার থেকে দূরে রাখা, রাজনীতি থেকে দূরে রাখা এবং সত্যিকার অর্থে এখানে যেন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচন না হতে পারে, তারা যেন একদলীয় নির্বাচন আবার করতে পারে সেই লক্ষ্যে কাজ করছে। কিন্তু এবার জনগণ এটা করতে দেবে না। জনগণের উত্তাল আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারকে পরাজিত করেই আইনের শাসন, গণতন্ত্রের শাসন, গণতান্ত্রিক ব্যবস্থা এবং সুষ্ঠু নির্বাচনকে ফেরত আনতে হবে তাদের পদত্যাগের মধ্য দিয়ে।

গতকাল মঙ্গলবার বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে নেতাকর্মীদের সাথে নিয়ে তার কবরে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

দুর্নীতি দমন কমিশনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু এবং চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমানের বিরুদ্ধে দেয়া বিচারিক আদালতের সাজা উচ্চ আদালতের বহাল রাখার বিষয়ে মির্জা ফখরুল বলেন, এই মামলাগুলোর রায় দেয়া থেকে বুঝা যায় যে, এই সরকার সম্পূর্ণ রাষ্ট্রযন্ত্রকে, বিচার ব্যবস্থাকে দখল করে নিয়েছে। যারা গণতান্ত্রিক আন্দোলন করছে তাদেরকে ফরমায়েসী রায় দিয়ে কারাগারে পাঠিয়ে আন্দোলনকে স্তব্ধ করতে চাইছে। দীর্ঘ ১২ বছর ধরে তারা একই কাজ করছে।

তিনি বলেন, এটা একটা ফরমায়েসী রায়। এই ধরনের রায় দিয়ে কোনো দিন গণতান্ত্রিক আন্দোলনকে স্তব্ধ করা যাবে না। জনগণ তাদের অধিকার অবশ্যই আদায় করবে।

দলের প্রতিষ্ঠাতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিএনপি মহাসচিব বলেন, আজকে এমন এক সময়ে আমরা এই মহান নেতার শাহাদাতবার্ষিকী পালন করতে যাচ্ছি যখন বাংলাদেশ সম্পূর্ণভাবে একদলীয় শাসন ব্যবস্থার যাতাকলের মধ্যে পড়েছে, যখন মানুষের গণতান্ত্রিক অধিকার, ভোটের অধিকার কেড়ে নেয়া হয়েছে, যখন বাংলাদেশের অস্তিত্বকে বিপন্ন করা হচ্ছে, সেই সময়ে আজকে এই নেতার শাহাদাত বার্ষিকী পালন করা আমাদের সমগ্র জাতির কাছে অত্যন্ত প্রাসঙ্গিক। ১৯৭৫ সালের পরে সিপাহী-জনতার বিপ্লবের মধ্য দিয়ে যে হারিয়ে যাওয়া গণতন্ত্র, একদলীয় শাসনব্যবস্থা থেকে বাংলাদেশকে নতুন করে একটি বহুদলীয় গণতন্ত্র উপহার দিয়েছিলেন এবং জিয়াউর রহমানের অত্যন্ত সফল নেতৃত্বে ‘বোটমলেস বাসকেট’ বাংলাদেশকে বলা হয়েছিলো সেই বোটমলেস বাসকেট থেকে সত্যিকার অর্থেই একটি সমৃদ্ধ বাংলাদেশে করবার যে কাজ তিনি শুরু করেছিলেন, যে ভিত্তি তিনি রচনা করেছিলেন সেই নেতার প্রতি আমরা গভীর শ্রদ্ধা নিবেদন করছি।

মির্জা ফখরুল বলেন, দুর্ভাগ্যের বিষয় যে গণতন্ত্রকে জিয়াউর রহমান পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সেই হারিয়ে যাওয়া গণতন্ত্রকে আবার ফিরিয়ে নিয়ে আসার জন্য দীর্ঘ সংগ্রাম-লড়াই করেছিলেন, তিনি এখনো এই গণতন্ত্রের জন্য গৃহে অন্তরীণ হয়ে আছেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাহেব তিনি নির্বাসিত হয়ে আছেন, প্রায় ৪০ লাখ মানুষকে মিথ্যা মামলা দিয়ে দমন করা হচ্ছে, জনগণের অধিকার আদায়ের আন্দোলনকে স্তব্ধ করার চেষ্টা করা হচ্ছে সেই সময়ে এই মহান নেতার শাহাদাতবার্ষিকী আমাদেরকে নতুনভাবে অনুপ্রাণিত করছে। আমরা আজকে নতুন করে শপথ নিয়েছি যেকোনো মূল্যে আমরা বাংলাদেশের হারিয়ে যাওয়া গণতন্ত্র পুনরুদ্ধার করবো।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর একদল বিপদগামী সদস্যের অভ্যুত্থানে নিহত হন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। সেই থেকে এই দিনকে বিএনপি ‘শাহাদাত দিবস’ হিসেবে পালন করে আসছে।

দিবসটি উপলক্ষে গতকাল সকাল ১১টায় শেরে বাংলা নগরে বিএনপি মহাসচিব দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস-চেয়ারম্যান শাহজাহান ওমর, এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালামসহ নেতা-কর্মীদের নিয়ে শেরে বাংলানগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে যান এবং কবরে পুস্পমাল্য অর্পন করেন। তারা মরহুম নেতার রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতেও তারা অংশ নেন।

এর আগে দিবসের শুরুতে ভোরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। নেতা-কর্মীরা বুকে কালো ব্যাজ ধারণ করে।
নেতা-কর্মীদের শ্রদ্ধা: সকাল ১০টা থেকে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে কয়েক হাজার নেতা-কর্মী শ্রদ্ধা নিবেদনের জন্য সমবেত হয়। ঢাকা মহানগর উত্তর-দক্ষিন, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল, মুক্তিযোদ্ধা দল, তাঁতী দল, মৎস্যজীবী দল, ড্যাব, এ্যাব, জাসাস, জিসাস, সম্মিলিত পেশাজীবী পরিষদ, জিয়া পরিষদ, জিয়াউর রহমান ফাউন্ডেশন, জিয়া মঞ্চসহ বিভিন্ন সংগঠন পুস্পস্তবক অর্পন করে।

কেন্দ্রীয় নেতাদের মধ্যে ফজলুল হক মিলন, শ্যামা ওবায়েদ, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নাসির উদ্দিন অসীম, শাম্মী আখতার, নিলোফার চৌধুরী মনি, শামীমুর রহমান শামীম, মীর নেওয়াজ আলী, আমিনুল হক, কাজী আবুল বাশার, মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, যুব দলের সুলতান সালাহ উদ্দিন টুকু, শফিকুল ইসলাম মিল্টন, মামুন হাসান, স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানি, রাজিব আহসান, মহিলা দলের আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, নায়াব ইউসুফ, কৃষক দলের হাসান জাফির তুহিন, শহিদুল ইসলাম বাবুল, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মতস্যজীবী দলের রফিকুল ইসলাম মাহতাব, আবদুর রহিম, উলামা দলের শাহ নেসারুল হক, নজরুল ইসলাম তালুকদার, এ্যাবের রিয়াজুল ইসলাম রিজু, হাছিন আহমেদ, ছাত্র দলের কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাইফ মাহমুদ জুয়েল, জাগপার খন্দকার লুৎফর রহমান, এসএম শাহাদাত প্রমুখ নেতারা উপস্থিত ছিলেন।

খাদ্য ও বস্ত্র বিতরণ
জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদনের পর বিএনপি মহাসচিব গতকাল মঙ্গলবার গাবতলী বাসস্ট্যান্ডের সামনে দুঃস্থ ও গরীবদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময়ে আমানউল্লাহ আমান, এসএ সিদ্দিক সাজু, আমিনুল হকসহ মহানগর নেতৃবৃন্দ ছিলেন। উত্তরা পূর্ব থানায় খাদ্য ও বস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপির সহ-প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ড. মোর্শেদ হাসান খান। এসময় শাহ আলম, এমএ মনির হাসান ভূঁইয়া, আব্দুস সালাম সরকার, ইঞ্জিনিয়ার মেহেদী হাসান, এসএম রিয়েল রোমান প্রমুখ। ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের মোট ৫৭টি স্পটে দুঃস্থদের মধ্যে এই খাবার সামগ্রী ও বস্ত্র বিতরণ করেন দলের কেন্দ্রীয় নেতারা। জিয়াউর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী উপলক্ষে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার গালা ইউনিয়নের বার্নিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫শ’ জন দুঃস্থ ও অসহায় মানুষের হাতে শাড়ি ও লুঙ্গি তুলে দেন স্বেচ্ছাসেবক দলের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও সিরাজগঞ্জ জেলা বিএনপির সদস্য গোলাম সরোয়ার। এসময় উপস্থিত ছিলেন- জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক শিক্ষক আবু শামীম, জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মোঃ আব্দুল কুদ্দুস প্রমূখ।

অন্যান্য স্থানে আলোচনা ও দোয়া মাহফিল
জিয়াউর রহমানের ৪২তম শাহাদাৎবার্ষিকীতে গতকাল আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে নেত্রকোণা জেলা বিএনপি। জেলা বিএনপির আহবায়ক প্রফেসর ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে ও মনিরুজ্জামান দুদুর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপি নেতা মাহফুজুল হক মাহফুজ। এসময় বজলুর রহমান পাঠান, সালাউদ্দিন খান মিল্কি, মশিউর রহমান মশু, ফরিদ আহমেদ ফকির ও রাজু আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়া জেলার বিএনপির উদ্যোগে এতিমদের মাঝে খাবার বিতরণ দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ জিয়ার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। দিনটি উপলক্ষে বগুড়া অ্যাজমা কেয়ার সেন্টারে ড্যাব জেলা, শহর ও শজিমেক শাখার সহযোগিতায় ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হয়। উদ্বোধন করেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মো. হেলালুজ্জামান তালুকদার লালু ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা।

ময়মনসিংহ ব্যুরো জানায়, জিয়া পরিষদ আয়োজিত দোয়া মাহফিল ও সভায় ভার্চুয়ালি প্রধান অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন। ময়মনসিংহ নগরীর মাসকান্দা আল মানার এতিমখানায় জেলা, মহানগর ও বাকৃবি শাখা জিয়া পরিষদ যৌথ ভাবে এই ও সভার আয়োজন করেন।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, রূপগঞ্জে দিবসটিতে দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়েছে। দুপুরে সদর ইউনিয়নে পিতলগঞ্জ সরকারি বিদ্যালয়ের মাঠে এই আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা বিএনপির সভাপতি মাহফুজুর রহমান হুমায়ুন।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, জেলা বিএনপির উদ্যোগে দিনটি পালিত হয়েছে। বিকেলে জেলা বিএনপির ইসলামপুরপাড়া কার্যালয়ে জেলা আহবায়ক আলী আহম্মদ এর সভাপতিত্বে শহীদ জিয়াউর রহমানের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সোনারগাঁয়ে এ উপলক্ষে পিরোজপুর ইউনিয়নে সভা, দোয়া ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়। উপজেলা যুবদলের উদ্যোগে এ অনুষ্ঠান করা হয়। প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাবেক সহ সভাপতি ওয়াহিদ বিন ইমতিয়াজ বকুল।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, নানা কর্মসূচির আয়োজন করে মহানগর বিএনপি। সকালে নগরীর রাজবাড়ি রোডস্থ দলীয় কার্যালয়ে কুরআনখানি, সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে দলীয় কার্যালয় প্রাঙ্গনে দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাকিব উদ্দিন সরকার পাপ্পুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর বিএনপির সদস্য সচিব মো. শওকত হোসেন।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে এই উপলক্ষে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে শহীদ প্রেসিডেন্ট জিউয়ার রহমানের বর্ণাঢ্য জীবনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ভার্চুয়ালি সংযুক্ত হয়ে সভায় বক্তব্য দেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাড. এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির উদ্যোগে সকাল সাড়ে ৯টায় নতুন হাসপাতাল রোডে জেলা বিএনপির রাজনৈতিক কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোণা জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হক সভার সভাপতিত্ব করেন।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জ ব্যারিস্টার মওদুদ আহমদের নিজ বাড়িতে এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন, ব্যারিস্টার মওদুদ আহমদের সহধর্মীনি বেগম হাসনা জসীম উদদীন মওদুদ।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে জেলা বিএনপির আয়োজনে দলীয় কার্যালয়ে সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সদস্য সচিব অ্যাড. কামরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. লিয়াকত আলী বাবু।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, দিনটি উপলক্ষে সাতক্ষীরায় খবার বিতরণ করা হয়েছে। শহরের হাটের মোড়ে বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জেলা বিএনপির আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী।

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে আদমদীঘিদে উপজেলা বিএনপি উদ্যাগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকাল ৭টায় উপজেলার দলীয় কার্যালয়ে দলীয় ও কালো পতাকা উত্তোলন, প্রতিকৃতিতে মাল্যদান অর্পন করা হয়। দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপির সভাপতি আব্দুল মহিত তালুকদারের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, আড়াইহাজারে মহিলা দলের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় মহিলা দলের সাংগঠনিক সম্পাদক পারভীন আক্তার।

ইবি সংবাদদাতা জানান, বিশ্ববিদ্যালয় জিয়া পরিষদের আয়োজনে অনুষদ ভবনের সামনে এক বর্ণাঢ্য র‌্যালি বের করে তারা। এসময় পরিষদের সভাপতি প্রফেসর ড. তোজাম্মেল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জিয়া পরিষদের কেন্দ্রীয় কমিটির মহাসচিব, প্রফেসর ড. এমতাজ হোসেন।

মতলব (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, মতলবে দিবসটি পালিত হয়েছে। সকাল ৯টায় মতলব উত্তর উপজেলার ফতেপুর পূর্ব ইউনিয়নের লুধুয়ায় এ উপলক্ষে সভা, দোয়া অনুষ্ঠিত হয়েছে। উপজেলা বিএনপির সহ-সভাপতি এসএম জাহাঙ্গীর আলম সভাপত্বিত করেন সভার।

মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপি কার্যালয়ে দিনটি উপলক্ষে সভা, দোয়া ও তবারক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির শিশু বিষয়ক সম্পাদক সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ সিদ্দিকী ।

শ্রীনগর (মুন্সীগঞ্জ) সংবাদদাতা জানান, উপজেলার কোলাপাড়া আলহাজ মমিন আলীর বাড়ির উঠানে এ উপলক্ষে সভা অনুষ্ঠিত হয়। শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন সভাপত্বিত করেন অনুষ্ঠানের।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, তিতাসে বিএনপি ও অঙ্গসংগঠনের আয়োজনে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির আহ্বায়ক মো. ওসমান গনি ভূইয়ার সভার সভাপতিত্ব করেন।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরগঞ্জে বিকেলে জেলা (উত্তর) বিএনপির সদস্য প্রকৌশলী লুৎফুল্লাহেল মাজেদ বাবুর ব্যানারে উপজেলা ও পৌর বিএনপি উদ্যোগে দিনটি পালিত হয়। এতে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা (উত্তর) বিএনপির সদস্য আমিরুল ইসলাম ভুইয়া মনি।

নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, নান্দাইলে সাবেক এম.পি মরহুম খুররম খান চৌধুরীর পুত্রের উদ্যোগে দিনটি ঘটা ভাবে পালন করা হয়। ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির প্রভাবশালী সদস্য জনাব নাসের খান চৌধুরীর নির্দেশে গতকাল মোয়াজ্জেমপুর মাজার বাসস্ট্যান্ড দলীয় কার্যালয়ে সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি জসিম উদ্দিন মাস্টার সভাপতিত্ব করেন সভার।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, দিনটি উপলক্ষে গাবতলীতে সভা ও দোয়ার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন।

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, লালপুরে সভা ও দোয়া মাহফিল করেছে বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। পৌর বিএনপির আয়োজনে গৌরীপুরস্থ প্রয়াত প্রতিমন্ত্রী ফজলুর রহমান পটলের বাসভবনে সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।