ঢাকা , সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম ::
Logo বন্দরে শ্লীলতাহানির ভিডিও ধারণ করে যুবতীকে ধর্ষণ, প্রধান আসামি গ্রেপ্তার Logo আড়াইহাজারে রেস্টুরেন্ট থেকে অপত্তিকর অবস্থায় ১৬ কিশোর কিশোরী আটক Logo সোনারগাঁয়ে ট্রাক চাপায় যুবক নিহত, চালক আটক Logo সোনারগাঁয়ের আলোচিত সাধন মিয়া হত্যা মামলায় দুইজনের মৃত্যুদন্ড ও একজনের যাবজ্জীবন কারাদণ্ড Logo বন্দর ১নং খেয়াঘাট মাঝি সমিতির নির্বাচন সম্পন্ন Logo আসন্ন উপজেলা নির্বাচনে মাকসুদ চেয়ারম্যান’র মত বিনিময় সভা ও উঠান বৈঠক Logo না’গঞ্জ জেলা জা’পা সভাপতি সানুর নাম ভাঙ্গিয়ে সুমন প্রধানের অপকর্ম রুখবে কে? Logo হুথিদের হামলায় লোহিত সাগরে ডুবে গেল সেই জাহাজ Logo রাতের লাইভের নেপথ্যের কারণ জানালেন তাহসান-ফারিণ Logo যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

ইমরান খান গ্রেফতার

ইমরান খান এক সময় ক্রিকেটার হিসেবে বিশ্ব কাঁপিয়েছেন। খবরের শিরোনাম হয়েছেন। রাজনীতিতে নেমে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন। এখন সাবেক প্রধানমন্ত্রী হিসেবে গ্রেফতার হয়ে আরেকবার ইতিহাসের খাতায় নাম লেখালেন। হোসেন শহীদ সোহরাওয়ার্দী, জুলফিকার আলী ভুট্টো, বেনজির ভুট্টোর মতো বিশ্বমানের নেতাদের তালিকায় তার নাম উঠে এসেছে। গতকাল মঙ্গলবার থেকে আন্তর্জাতিক গণমাধ্যমে খবরের শিরোনাম তিনি। তাকে গ্রেফতারের পর পাকিস্তানের পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক ইসলামাবাদ পুলিশ প্রধান, স্বরাষ্ট্র সচিবকে ১৫ মিনিটের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। প্রয়োজনে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে তলব করবেন বলে জানান।

রাশিয়া-ইউক্রেট যুদ্ধের খবর ছাপিয়ে এখন আন্তর্জাতিক গণমাধ্যমের সবচেয়ে বড় শিরোনাম ইমরান খানের গ্রেফতার। জিও নিউজ ও ডন এ খবর দিয়ে বলছে, তাকে আল কাদির ট্রাস্ট মামলায় ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে গ্রেপ্তার করেছে রেঞ্জার্স। সেখানে তারা তাকে নিজেদের হেফাজতে নিয়েছে। ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) তাৎক্ষণিকভাবে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভের ডাক দিয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এ পরিস্থিতিতে ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক ইসলামাবাদ পুলিশ প্রধান, স্বরাষ্ট্র সচিব, অতিরিক্ত এটর্নি জেনারেলকে ১৫ মিনিটের মধ্যে আদালতে উপস্থিত হতে নির্দেশ দিয়েছিলেন। বিচারপতি বলেছেন, যদি ইসলামাবাদের পুলিশ প্রধান আদালতে উপস্থিত না হন, তাহলে তিনি প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে তলব করবেন। ক্ষোভ নিয়ে এই বিচারক ওইসব ব্যক্তির উদ্দেশে বলেছেন, আদালতে আসুন এবং আমাদেরকে বলুন- কেন ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে এবং কোন মামলায়।

দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর(এনএবি) দাবি, ইমরান খানকে আদালত প্রাঙ্গণ থেকে একটি দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে। আধাসামরিক বাহিনী রেঞ্জার্সের সহায়তায় গতকাল বিকালে ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয় বলে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর বরাত দিয়ে জানিয়েছে ডন।

ইমরান খানের গ্রেফতারে ফলে সমগ্র পাকিস্তানে প্রচ- বিক্ষোভ শুরু করে তাহরিকে ইনসাফ বা পিটিআই কর্মী-সমর্থকরা। খবরে বলা হয়েছে, রাইয়ালপিন্ডির সেনা সদর দফতরে প্রবেশ করেছে বিক্ষোভকারীরা। এর আগে নেতাদের আহ্বানে সাড়া দিয়ে হাজার হাজার নেতাকর্মী এখানে সমবেত হয় এবং এক পর্যায়ে গেট ভেঙে প্রবেশ করে। দেশের বিভিন্ন স্থানে প্রধান সড়ক বন্ধ করে বিক্ষোভ করায় যান চলাচল স্থবির হয়ে পড়েছে।

ইন্সপেক্টর জেনারেল আকবর নাসির খানকে উদ্ধৃত করে ইসলামাবাদ পুলিশ এক বিবৃতিতে বলেছে, একটি রিয়েল এস্টেট কোম্পানির ৫০ বিলিয়ন রুপির বৈধতা দেয়ার বিনিময়ে কয়েক বিলিয়ন রুপি নেয়ার অভিযোগ রয়েছে ইমরান খান এবং তার স্ত্রীর বিরুদ্ধে। সেই মামলাতেই গ্রেফতার করা হয়েছে সাবেক এ প্রধানমন্ত্রীকে। ইমরানের দলের পক্ষ থেকে সাবেক প্রধানমন্ত্রীকে নির্যাতনের অভিযোগ করে দেশজুড়ে তাৎক্ষণিক বিক্ষোভের ডাক দেয়া হয়েছে। তবে পুলিশ নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছে। ডন জানিয়েছে, ইমরানকে আটক এবং আইনজীবীদের মারধরেরর অভিযোগ করে ট্ইুট করেছেন পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী। তিনি লিখেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইমরানের গাড়িবহরকে ঘিরে ধরেছিল।

পিটিআইয়ের আরেক নেতা আজহার মাসওয়ানি অভিযোগ করেছেন, ইমরানকে আদালতের ভেতর থেকেই তুলে নেয়া হয়। এর প্রতিবাদে দলের পক্ষ থেকে এখনই মাঠে নামতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। পিটিআই নেতা মোশাররাত চিমা টুইটারে এক ভিডিও বার্তায় বলেন, ‘তারা এখন ইমরান খানকে নির্যাতন করছে। তারা ইমরান সাহেবকে মারধর করছে। তারা খান সাহেবকে কিছু একটা করেছে।’ পিটিআইয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ইমরানের আইনজীবীর ভিডিও প্রকাশ করে লিখেছে, আদালতের সামনে তিনি ‘বাজেভাবে আহত’ হয়েছেন।

ইসলামামাবাদের পুলিশ জানিয়েছে, শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তারা এটাও বলেছে, কাউকে নির্যাতন করা হয়নি। তবে ইমরান খানের গাড়ি ঘিরে রাখার কথা স্বীকার করেছে তারা। এর আগে ইমরান খানকে গ্রেফতারের জন্য লাহোরের জামান পার্কে তার বাসভবনে বেশ কয়েকটি অসফল অভিযান চালিয়েছিল পুলিশ। তবে সে সময় গ্রেফতার এড়াতে সক্ষম হন সাবেক এই প্রধানমন্ত্রী।

লং মার্চে তাকে হত্যাচেষ্টায় গোয়েন্দা বাহিনীর শীর্ষ এক কর্মকর্তার জড়িত থাকার অভিযোগ তুলেছিলেন ইমরান; সামরিক বাহিনী ওই অভিযোগ অস্বীকার করলে সাবেক প্রধানমন্ত্রী মঙ্গলবার এক ভিডিও বার্তায় দ্বিগুণ জোরের সঙ্গে ওই অভিযোগ উত্থাপন করেন। এর পরই তাকে আদালত প্রাঙ্গণ থেকে আটক করা হল। তাৎক্ষণিক এক টুইটে ফাওয়াদ অভিযোগ করেন, ইমরানকে আদালত প্রাঙ্গণ থেকে ‘অপহরণ’ করা হয়েছে এবং আইনজীবী ও সাধারণ মানুষের ওপর নির্দয় নির্যাতন চালানো হয়েছে। ‘অজ্ঞাত লোকজন ইমরান খানকে অজ্ঞাত স্থানে নিয়ে গেছে’, বলেন তিনি।

গ্রেফতারের সময় আদালত প্রাঙ্গণে ছিলেন ব্যারিস্টার গওহার খান। তিনি অভিযোগ করেছেন, ইমরানকে নির্যাতন করা হয়েছে। তারা ইমরানের মাথায় ও পায়ে আঘাত করেছে। গ্রেফতারের সময় তার হুইলচেয়ার ছুড়ে ফেলা হয়।

পরে এক বিবৃতিতে পুলিশের মহাপরিদর্শক আকবর নাসির খান জানান, ইমরানকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেফতার করা হয়েছে। পাঞ্জাবের ঝিলুমে একটি বিশ্ববিদ্যালয় বানাতে গঠিত এই ট্রাস্টের মাধ্যমে ইমরান দুর্নীতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ; মামলাটিতে ইমরানের স্ত্রী বুশরা বিবি, ঘনিষ্ঠ সহচর জুলফিকার বুখারি ও বাবর আওয়ানের নামও জড়িয়ে আছে। সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতারের পর পাকিস্তানের একাধিক শহরে বিক্ষোভের খবর পাওয়া গেছে। লাহোরে সেনেটর ইজাজ চৌধুরীর নেতৃত্বে পিটিআইয়ের সমর্থকরা লিবার্টি চকে জড়ো হয়েছেন।

ইমরানের অনুসারীরা ওই শহরের আকবর চক, পেকো রোড, মেইন কানাল রোড ও ফয়সাল টাউনও বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন ডনের এক প্রতিনিধি। সেখানে পিটিআইয়ের সমর্থকদের টায়ার পোড়াতে এবং জোট সরকারের বিরুদ্ধে সেøাগান দিতে দেখা যাচ্ছে, বলেছেন তিনি। ইমরানের জামান পার্কের বাসভবনের বাইরেও সমর্থকদের সরকারি ব্যানার ছিড়তে দেখা গেছে। করাচিতে পিটিআইয়ের বিধায়ক ও এমপিরা রাস্তায় নামার পর শরিয়া ফয়সালের উভয় লেনেই যান চলাচল বন্ধ হয়ে গেছে। পিটিআইয়ের সিন্ধু শাখা নেতাকর্মীদেরকে স্থানীয় সময় বিকাল ৪টার মধ্যে ইনসাফ হাউসের বাইরে জড়ো হওয়ার নির্দেশ দিয়েছে। এর বাইরে পেশোয়ারের হস্তনগরেও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

গ্রেফতারের আগে ইমরানের বার্তা : আন্দাজ করেছিলেন আগেই। তাই গ্রেফতারের আগে সমর্থকদের উদ্দেশে এক ভিডিও বার্তা পোস্ট করেন ইমরান খান। সেই বার্তায় তিনি বলেন, এ বার্তা যখন আপনাদের কাছে পৌঁছাবে তখন হয়তো আমাকে ভুয়া মামলায় গ্রেফতার করা হবে। এর থেকে একটি জিনিস আপনাদের শিখে নেয়া উচিত যে, পাকিস্তানে মানুষের মৌলিক অধিকার, গণতন্ত্রের মৃত্যু হয়েছে। এরপর হয়তো আপানাদের সঙ্গে আর দেখা হবে না। তাই কয়েকটি কথা বলে যেতে চাই। পাকিস্তানের মানুষ আমাকে গত ৫০ বছর ধরে জানে। কখনও আইনের বিরুদ্ধে যাইনি। যতদিন রাজনীতিতে এসেছি ততদিন যা আন্দোলন করেছি তা আইনের আওতায় থেকেই করেছি।

অন্যদিকে, ইসলামাবাদের উদ্দেশে যাত্রার আগে ইমরান খান বলেন, অভিযোগ উঠছে আইএসপিআর-এ অপমান করেছি, সেনার অপমান করেছি, এক গোয়েন্দা কর্তার নামে অভিযোগ করেছি। দেখুন সম্মান সবারই আছে। দেশের প্রতিটি মানুষের আছে। এ মুহূর্তে দেশের অন্যতম বৃহত্তম পার্টির প্রধান, ৫০ বছর দেশের সেবা করেছি। কোনো মিথ্যে বলার প্রয়োজন নেই। যে গোয়েন্দা কর্তার কথা বলা হচ্ছে সে আমাকে দুবার খুন করার পরিকল্পনা করেছে। সবাই জানেন তিনি কে? আমি এফআইআর পর্যন্ত করতে পারিনি। একজন সাবেক প্রধানমন্ত্রী হয়েও ওই গোয়েন্দা কর্তার নামে এফআইআর করতে পারিনি। এইসবের পেছনে রয়েছে আইএসআই। আমি প্রমাণ করে দেব। রয়েছেন এক ব্রিগেডিয়ার জেনারেল।

একটি চুলও বাঁকা করতে পারবে না : পাকিস্তান তাহরিকে ইনসাফের (পিটিআই) সভাপতি চৌধুরী পারভেজ এলাহি বলেছেন, ইমরান খানের চুল আর বাঁকা করা যাবে না। চৌধুরী পারভেজ এলাহী চেয়ারম্যান পিটিআইকে গ্রেফতারের বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতারের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, জামিনের জন্য আদালতে হাজির হওয়া ইমরান খানকে গ্রেফতার করা আইন লঙ্ঘনের সামিল।

পিটিআই সভাপতি আরো বলেন, এটা প্রমাণিত হয়েছে যে, দেশ ফ্যাসিবাদের শিকার হয়েছে, এখানে আইন ও সংবিধানের কোনো শাসন নেই। তিনি বলেন, ইমরান খানের সঙ্গে থাকা আইনজীবীদের প্রচ- মারধর করা হয়েছে, যারা এটা করেছে তাদের বোঝা উচিত জাতি পিটিআই চেয়ারম্যানের সঙ্গে আছে। পারভেজ এলাহি আরো বলেন, নওয়াজ শরিফ, শাহবাজ শরীফ এবং রানা সানাউল্লাহর নির্দেশ ছাড়া এ পদক্ষেপ নেয়া সম্ভব নয়। তিনি বলেন, ইমরান খানের ওপর হামলা হয়েছে, তিনি এফআইআর-এ যার নাম দেবেন তার অধিকার আছে, মামলায় তার নাম অন্তর্ভুক্ত করা উচিত।

বোনদের দাবি : ইমরানের বোন নওরীন নিয়াজি ও উজমা খান বলেছেন, ইমরান খানের বিরুদ্ধে দেশের সম্পদ লুটপাটের কোনো মামলা নেই। পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতারের বিষয়ে জামান পার্কের বাইরে তার বোন নওরীন নিয়াজি এবং উজমা খান গণমাধ্যমের সাথে কথা বলেছেন।
নওরীন নিয়াজি বলেন, ইমরান খানের ওপর যে অবিচার হচ্ছে আল্লাহ দেখছেন, আল্লাহ তার কাছ থেকে এ অন্যায়ের প্রতিশোধ নেবেন। তিনি আরো বলেন, সরকার পরিকল্পনা করে ইমরান খানকে গ্রেফতার করেছে, আমার ভাইয়ের ওপর দেশের সম্পদ লুটপাটের কোনো মামলা নেই।

নওরীন নিয়াজী আরো বলেন, নওয়াজ শরিফসহ অন্যদের বিরুদ্ধে দুর্নীতির মামলা রয়েছে, ইমরান খান দেশের জন্য যা করেছেন, কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহর পরে কেউ তা করেননি। উজমা খান বলেন, ইমরান খানকে অপহরণ করা হয়েছে, আমার ভাইকে গ্রেফতারের জন্য মানসিকভাবে প্রস্তুত করা হয়েছে, ভাইকে ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, আর কতদিন মানুষ ঘরে বসে থাকবে? ইমরান খান গ্রেফতারের পর বেরিয়ে আসবে।
টুইটারে রেহাম খানের বার্তা : ইমরান খানকে গ্রেফতারের কিছুক্ষণ পর তার সাবেক স্ত্রী রেহাম খান টুইটারে একটি বার্তা প্রকাশ করেছেন। সোশ্যাল মিডিয়ায় রেহাম খান লিখেছেন, আমি একটি বিশেষ পারিবারিক অনুষ্ঠানে ব্যস্ত আছি। তিনি লিখেছেন, আমি মন্তব্যের জন্য প্রস্তুত নই।

করাচির প্রধান রাস্তা শারে ফয়সাল অবরুদ্ধ : করাচিতে, পিটিআই এমএনএ এবং এমপিএরা রাস্তা অবরোধ করার পরে শারে ফয়সালের উভয় লেন অবরুদ্ধ করা হয়েছে। প্রধান বিশ্ববিদ্যালয় রোড, পুরাতন সবজি মান্ডির কাছে, বেনারস চক এবং আল-আসিফ স্কোয়ারেও বিক্ষোভের খবর পাওয়া গেছে। একজন নাগরিকের শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে, শারে ফয়সালের ওপর একটি ব্যারিকেড বলে মনে হচ্ছে সেখান থেকে ঘন কালো ধোঁয়া বের হচ্ছে।

পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতার জন্য ইমরান খানের গ্রেপ্তারের অর্থ কী? : আইনজীবী আব্দুল মইজ জাফরির অভিমত যে, ইমরান খানের গ্রেফতার ‘কেবল তাকে আরো জনপ্রিয় করে তুলবে”। ডননিউজের সাথে তার মতামত শেয়ার করে তিনি বলেন যে, তিনি মনে করেন, বর্তমান সরকার এবং তার ‘অনির্বাচিত মিত্ররা’ বিশ্বাস করে যে, ইমরানকে পিটিআই থেকে বের করে দিলে শেষ পর্যন্ত এ সরকারের ওপর যে চাপ তৈরি করা হয়েছিল তা হ্রাস করতে পারে।

তিনি যোগ করেছেন, তারা, সম্ভবত এও বিশ্বাস করেন যে, এ পদক্ষেপ তাদের ‘নির্বাচনী চক্রকে আরো সহজে পরিচালনা করতে’ দেবে।

তিনি বলেন, ‘কিন্তু আমি মনে করি যে, তারা ইমরান খানকে এক বছর ধরে যা দাবি করছে তা দাবি করার জন্য একটি বৈধ কারণ দিলে তারা সেই বিন্দুটি মিস করছে’।

উল্লেখ্য, চেয়ারম্যান পিটিআই ইমরান খান ইসলামাবাদ হাইকোর্টের সংশ্লিষ্ট অফিসে বায়োমেট্রিক্স করাতে গেলেই পথিমধ্যে তাকে আটক করে রেঞ্জার্স।

ট্যাগস
আপলোডকারীর তথ্য

কামাল হোসাইন

হ্যালো আমি কামাল হোসাইন, আমি গাইবান্ধা জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছি। ২০১৭ সাল থেকে এই পত্রিকার সাথে কাজ করছি। এভাবে এখানে আপনার প্রতিনিধিদের সম্পর্কে কিছু লিখতে পারবেন।
জনপ্রিয় সংবাদ

বন্দরে শ্লীলতাহানির ভিডিও ধারণ করে যুবতীকে ধর্ষণ, প্রধান আসামি গ্রেপ্তার

ইমরান খান গ্রেফতার

আপডেট সময় ০৩:৩৯:৫০ পূর্বাহ্ন, বুধবার, ১০ মে ২০২৩

ইমরান খান এক সময় ক্রিকেটার হিসেবে বিশ্ব কাঁপিয়েছেন। খবরের শিরোনাম হয়েছেন। রাজনীতিতে নেমে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন। এখন সাবেক প্রধানমন্ত্রী হিসেবে গ্রেফতার হয়ে আরেকবার ইতিহাসের খাতায় নাম লেখালেন। হোসেন শহীদ সোহরাওয়ার্দী, জুলফিকার আলী ভুট্টো, বেনজির ভুট্টোর মতো বিশ্বমানের নেতাদের তালিকায় তার নাম উঠে এসেছে। গতকাল মঙ্গলবার থেকে আন্তর্জাতিক গণমাধ্যমে খবরের শিরোনাম তিনি। তাকে গ্রেফতারের পর পাকিস্তানের পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক ইসলামাবাদ পুলিশ প্রধান, স্বরাষ্ট্র সচিবকে ১৫ মিনিটের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। প্রয়োজনে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে তলব করবেন বলে জানান।

রাশিয়া-ইউক্রেট যুদ্ধের খবর ছাপিয়ে এখন আন্তর্জাতিক গণমাধ্যমের সবচেয়ে বড় শিরোনাম ইমরান খানের গ্রেফতার। জিও নিউজ ও ডন এ খবর দিয়ে বলছে, তাকে আল কাদির ট্রাস্ট মামলায় ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে গ্রেপ্তার করেছে রেঞ্জার্স। সেখানে তারা তাকে নিজেদের হেফাজতে নিয়েছে। ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) তাৎক্ষণিকভাবে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভের ডাক দিয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এ পরিস্থিতিতে ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক ইসলামাবাদ পুলিশ প্রধান, স্বরাষ্ট্র সচিব, অতিরিক্ত এটর্নি জেনারেলকে ১৫ মিনিটের মধ্যে আদালতে উপস্থিত হতে নির্দেশ দিয়েছিলেন। বিচারপতি বলেছেন, যদি ইসলামাবাদের পুলিশ প্রধান আদালতে উপস্থিত না হন, তাহলে তিনি প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে তলব করবেন। ক্ষোভ নিয়ে এই বিচারক ওইসব ব্যক্তির উদ্দেশে বলেছেন, আদালতে আসুন এবং আমাদেরকে বলুন- কেন ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে এবং কোন মামলায়।

দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর(এনএবি) দাবি, ইমরান খানকে আদালত প্রাঙ্গণ থেকে একটি দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে। আধাসামরিক বাহিনী রেঞ্জার্সের সহায়তায় গতকাল বিকালে ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয় বলে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর বরাত দিয়ে জানিয়েছে ডন।

ইমরান খানের গ্রেফতারে ফলে সমগ্র পাকিস্তানে প্রচ- বিক্ষোভ শুরু করে তাহরিকে ইনসাফ বা পিটিআই কর্মী-সমর্থকরা। খবরে বলা হয়েছে, রাইয়ালপিন্ডির সেনা সদর দফতরে প্রবেশ করেছে বিক্ষোভকারীরা। এর আগে নেতাদের আহ্বানে সাড়া দিয়ে হাজার হাজার নেতাকর্মী এখানে সমবেত হয় এবং এক পর্যায়ে গেট ভেঙে প্রবেশ করে। দেশের বিভিন্ন স্থানে প্রধান সড়ক বন্ধ করে বিক্ষোভ করায় যান চলাচল স্থবির হয়ে পড়েছে।

ইন্সপেক্টর জেনারেল আকবর নাসির খানকে উদ্ধৃত করে ইসলামাবাদ পুলিশ এক বিবৃতিতে বলেছে, একটি রিয়েল এস্টেট কোম্পানির ৫০ বিলিয়ন রুপির বৈধতা দেয়ার বিনিময়ে কয়েক বিলিয়ন রুপি নেয়ার অভিযোগ রয়েছে ইমরান খান এবং তার স্ত্রীর বিরুদ্ধে। সেই মামলাতেই গ্রেফতার করা হয়েছে সাবেক এ প্রধানমন্ত্রীকে। ইমরানের দলের পক্ষ থেকে সাবেক প্রধানমন্ত্রীকে নির্যাতনের অভিযোগ করে দেশজুড়ে তাৎক্ষণিক বিক্ষোভের ডাক দেয়া হয়েছে। তবে পুলিশ নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছে। ডন জানিয়েছে, ইমরানকে আটক এবং আইনজীবীদের মারধরেরর অভিযোগ করে ট্ইুট করেছেন পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী। তিনি লিখেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইমরানের গাড়িবহরকে ঘিরে ধরেছিল।

পিটিআইয়ের আরেক নেতা আজহার মাসওয়ানি অভিযোগ করেছেন, ইমরানকে আদালতের ভেতর থেকেই তুলে নেয়া হয়। এর প্রতিবাদে দলের পক্ষ থেকে এখনই মাঠে নামতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। পিটিআই নেতা মোশাররাত চিমা টুইটারে এক ভিডিও বার্তায় বলেন, ‘তারা এখন ইমরান খানকে নির্যাতন করছে। তারা ইমরান সাহেবকে মারধর করছে। তারা খান সাহেবকে কিছু একটা করেছে।’ পিটিআইয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ইমরানের আইনজীবীর ভিডিও প্রকাশ করে লিখেছে, আদালতের সামনে তিনি ‘বাজেভাবে আহত’ হয়েছেন।

ইসলামামাবাদের পুলিশ জানিয়েছে, শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তারা এটাও বলেছে, কাউকে নির্যাতন করা হয়নি। তবে ইমরান খানের গাড়ি ঘিরে রাখার কথা স্বীকার করেছে তারা। এর আগে ইমরান খানকে গ্রেফতারের জন্য লাহোরের জামান পার্কে তার বাসভবনে বেশ কয়েকটি অসফল অভিযান চালিয়েছিল পুলিশ। তবে সে সময় গ্রেফতার এড়াতে সক্ষম হন সাবেক এই প্রধানমন্ত্রী।

লং মার্চে তাকে হত্যাচেষ্টায় গোয়েন্দা বাহিনীর শীর্ষ এক কর্মকর্তার জড়িত থাকার অভিযোগ তুলেছিলেন ইমরান; সামরিক বাহিনী ওই অভিযোগ অস্বীকার করলে সাবেক প্রধানমন্ত্রী মঙ্গলবার এক ভিডিও বার্তায় দ্বিগুণ জোরের সঙ্গে ওই অভিযোগ উত্থাপন করেন। এর পরই তাকে আদালত প্রাঙ্গণ থেকে আটক করা হল। তাৎক্ষণিক এক টুইটে ফাওয়াদ অভিযোগ করেন, ইমরানকে আদালত প্রাঙ্গণ থেকে ‘অপহরণ’ করা হয়েছে এবং আইনজীবী ও সাধারণ মানুষের ওপর নির্দয় নির্যাতন চালানো হয়েছে। ‘অজ্ঞাত লোকজন ইমরান খানকে অজ্ঞাত স্থানে নিয়ে গেছে’, বলেন তিনি।

গ্রেফতারের সময় আদালত প্রাঙ্গণে ছিলেন ব্যারিস্টার গওহার খান। তিনি অভিযোগ করেছেন, ইমরানকে নির্যাতন করা হয়েছে। তারা ইমরানের মাথায় ও পায়ে আঘাত করেছে। গ্রেফতারের সময় তার হুইলচেয়ার ছুড়ে ফেলা হয়।

পরে এক বিবৃতিতে পুলিশের মহাপরিদর্শক আকবর নাসির খান জানান, ইমরানকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেফতার করা হয়েছে। পাঞ্জাবের ঝিলুমে একটি বিশ্ববিদ্যালয় বানাতে গঠিত এই ট্রাস্টের মাধ্যমে ইমরান দুর্নীতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ; মামলাটিতে ইমরানের স্ত্রী বুশরা বিবি, ঘনিষ্ঠ সহচর জুলফিকার বুখারি ও বাবর আওয়ানের নামও জড়িয়ে আছে। সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতারের পর পাকিস্তানের একাধিক শহরে বিক্ষোভের খবর পাওয়া গেছে। লাহোরে সেনেটর ইজাজ চৌধুরীর নেতৃত্বে পিটিআইয়ের সমর্থকরা লিবার্টি চকে জড়ো হয়েছেন।

ইমরানের অনুসারীরা ওই শহরের আকবর চক, পেকো রোড, মেইন কানাল রোড ও ফয়সাল টাউনও বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন ডনের এক প্রতিনিধি। সেখানে পিটিআইয়ের সমর্থকদের টায়ার পোড়াতে এবং জোট সরকারের বিরুদ্ধে সেøাগান দিতে দেখা যাচ্ছে, বলেছেন তিনি। ইমরানের জামান পার্কের বাসভবনের বাইরেও সমর্থকদের সরকারি ব্যানার ছিড়তে দেখা গেছে। করাচিতে পিটিআইয়ের বিধায়ক ও এমপিরা রাস্তায় নামার পর শরিয়া ফয়সালের উভয় লেনেই যান চলাচল বন্ধ হয়ে গেছে। পিটিআইয়ের সিন্ধু শাখা নেতাকর্মীদেরকে স্থানীয় সময় বিকাল ৪টার মধ্যে ইনসাফ হাউসের বাইরে জড়ো হওয়ার নির্দেশ দিয়েছে। এর বাইরে পেশোয়ারের হস্তনগরেও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

গ্রেফতারের আগে ইমরানের বার্তা : আন্দাজ করেছিলেন আগেই। তাই গ্রেফতারের আগে সমর্থকদের উদ্দেশে এক ভিডিও বার্তা পোস্ট করেন ইমরান খান। সেই বার্তায় তিনি বলেন, এ বার্তা যখন আপনাদের কাছে পৌঁছাবে তখন হয়তো আমাকে ভুয়া মামলায় গ্রেফতার করা হবে। এর থেকে একটি জিনিস আপনাদের শিখে নেয়া উচিত যে, পাকিস্তানে মানুষের মৌলিক অধিকার, গণতন্ত্রের মৃত্যু হয়েছে। এরপর হয়তো আপানাদের সঙ্গে আর দেখা হবে না। তাই কয়েকটি কথা বলে যেতে চাই। পাকিস্তানের মানুষ আমাকে গত ৫০ বছর ধরে জানে। কখনও আইনের বিরুদ্ধে যাইনি। যতদিন রাজনীতিতে এসেছি ততদিন যা আন্দোলন করেছি তা আইনের আওতায় থেকেই করেছি।

অন্যদিকে, ইসলামাবাদের উদ্দেশে যাত্রার আগে ইমরান খান বলেন, অভিযোগ উঠছে আইএসপিআর-এ অপমান করেছি, সেনার অপমান করেছি, এক গোয়েন্দা কর্তার নামে অভিযোগ করেছি। দেখুন সম্মান সবারই আছে। দেশের প্রতিটি মানুষের আছে। এ মুহূর্তে দেশের অন্যতম বৃহত্তম পার্টির প্রধান, ৫০ বছর দেশের সেবা করেছি। কোনো মিথ্যে বলার প্রয়োজন নেই। যে গোয়েন্দা কর্তার কথা বলা হচ্ছে সে আমাকে দুবার খুন করার পরিকল্পনা করেছে। সবাই জানেন তিনি কে? আমি এফআইআর পর্যন্ত করতে পারিনি। একজন সাবেক প্রধানমন্ত্রী হয়েও ওই গোয়েন্দা কর্তার নামে এফআইআর করতে পারিনি। এইসবের পেছনে রয়েছে আইএসআই। আমি প্রমাণ করে দেব। রয়েছেন এক ব্রিগেডিয়ার জেনারেল।

একটি চুলও বাঁকা করতে পারবে না : পাকিস্তান তাহরিকে ইনসাফের (পিটিআই) সভাপতি চৌধুরী পারভেজ এলাহি বলেছেন, ইমরান খানের চুল আর বাঁকা করা যাবে না। চৌধুরী পারভেজ এলাহী চেয়ারম্যান পিটিআইকে গ্রেফতারের বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতারের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, জামিনের জন্য আদালতে হাজির হওয়া ইমরান খানকে গ্রেফতার করা আইন লঙ্ঘনের সামিল।

পিটিআই সভাপতি আরো বলেন, এটা প্রমাণিত হয়েছে যে, দেশ ফ্যাসিবাদের শিকার হয়েছে, এখানে আইন ও সংবিধানের কোনো শাসন নেই। তিনি বলেন, ইমরান খানের সঙ্গে থাকা আইনজীবীদের প্রচ- মারধর করা হয়েছে, যারা এটা করেছে তাদের বোঝা উচিত জাতি পিটিআই চেয়ারম্যানের সঙ্গে আছে। পারভেজ এলাহি আরো বলেন, নওয়াজ শরিফ, শাহবাজ শরীফ এবং রানা সানাউল্লাহর নির্দেশ ছাড়া এ পদক্ষেপ নেয়া সম্ভব নয়। তিনি বলেন, ইমরান খানের ওপর হামলা হয়েছে, তিনি এফআইআর-এ যার নাম দেবেন তার অধিকার আছে, মামলায় তার নাম অন্তর্ভুক্ত করা উচিত।

বোনদের দাবি : ইমরানের বোন নওরীন নিয়াজি ও উজমা খান বলেছেন, ইমরান খানের বিরুদ্ধে দেশের সম্পদ লুটপাটের কোনো মামলা নেই। পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতারের বিষয়ে জামান পার্কের বাইরে তার বোন নওরীন নিয়াজি এবং উজমা খান গণমাধ্যমের সাথে কথা বলেছেন।
নওরীন নিয়াজি বলেন, ইমরান খানের ওপর যে অবিচার হচ্ছে আল্লাহ দেখছেন, আল্লাহ তার কাছ থেকে এ অন্যায়ের প্রতিশোধ নেবেন। তিনি আরো বলেন, সরকার পরিকল্পনা করে ইমরান খানকে গ্রেফতার করেছে, আমার ভাইয়ের ওপর দেশের সম্পদ লুটপাটের কোনো মামলা নেই।

নওরীন নিয়াজী আরো বলেন, নওয়াজ শরিফসহ অন্যদের বিরুদ্ধে দুর্নীতির মামলা রয়েছে, ইমরান খান দেশের জন্য যা করেছেন, কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহর পরে কেউ তা করেননি। উজমা খান বলেন, ইমরান খানকে অপহরণ করা হয়েছে, আমার ভাইকে গ্রেফতারের জন্য মানসিকভাবে প্রস্তুত করা হয়েছে, ভাইকে ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, আর কতদিন মানুষ ঘরে বসে থাকবে? ইমরান খান গ্রেফতারের পর বেরিয়ে আসবে।
টুইটারে রেহাম খানের বার্তা : ইমরান খানকে গ্রেফতারের কিছুক্ষণ পর তার সাবেক স্ত্রী রেহাম খান টুইটারে একটি বার্তা প্রকাশ করেছেন। সোশ্যাল মিডিয়ায় রেহাম খান লিখেছেন, আমি একটি বিশেষ পারিবারিক অনুষ্ঠানে ব্যস্ত আছি। তিনি লিখেছেন, আমি মন্তব্যের জন্য প্রস্তুত নই।

করাচির প্রধান রাস্তা শারে ফয়সাল অবরুদ্ধ : করাচিতে, পিটিআই এমএনএ এবং এমপিএরা রাস্তা অবরোধ করার পরে শারে ফয়সালের উভয় লেন অবরুদ্ধ করা হয়েছে। প্রধান বিশ্ববিদ্যালয় রোড, পুরাতন সবজি মান্ডির কাছে, বেনারস চক এবং আল-আসিফ স্কোয়ারেও বিক্ষোভের খবর পাওয়া গেছে। একজন নাগরিকের শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে, শারে ফয়সালের ওপর একটি ব্যারিকেড বলে মনে হচ্ছে সেখান থেকে ঘন কালো ধোঁয়া বের হচ্ছে।

পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতার জন্য ইমরান খানের গ্রেপ্তারের অর্থ কী? : আইনজীবী আব্দুল মইজ জাফরির অভিমত যে, ইমরান খানের গ্রেফতার ‘কেবল তাকে আরো জনপ্রিয় করে তুলবে”। ডননিউজের সাথে তার মতামত শেয়ার করে তিনি বলেন যে, তিনি মনে করেন, বর্তমান সরকার এবং তার ‘অনির্বাচিত মিত্ররা’ বিশ্বাস করে যে, ইমরানকে পিটিআই থেকে বের করে দিলে শেষ পর্যন্ত এ সরকারের ওপর যে চাপ তৈরি করা হয়েছিল তা হ্রাস করতে পারে।

তিনি যোগ করেছেন, তারা, সম্ভবত এও বিশ্বাস করেন যে, এ পদক্ষেপ তাদের ‘নির্বাচনী চক্রকে আরো সহজে পরিচালনা করতে’ দেবে।

তিনি বলেন, ‘কিন্তু আমি মনে করি যে, তারা ইমরান খানকে এক বছর ধরে যা দাবি করছে তা দাবি করার জন্য একটি বৈধ কারণ দিলে তারা সেই বিন্দুটি মিস করছে’।

উল্লেখ্য, চেয়ারম্যান পিটিআই ইমরান খান ইসলামাবাদ হাইকোর্টের সংশ্লিষ্ট অফিসে বায়োমেট্রিক্স করাতে গেলেই পথিমধ্যে তাকে আটক করে রেঞ্জার্স।